প্রচ্ছদ / প্রশ্নোত্তর / মালিকে নেসাব কোন মাহরাম না থাকলে মহিলা হজ্ব কিভাবে আদায় করবে?

মালিকে নেসাব কোন মাহরাম না থাকলে মহিলা হজ্ব কিভাবে আদায় করবে?

প্রশ্ন

আসসালামু আলাইকুম!

আমার আম্মা মালিকে নিসাব। কিন্তু তার কোন মাহরাম মালিকে নিসাব নয়। তিনি অসুস্থ্য। প্রশ্ন হল, তার হজ্ব কিভাবে করবে/করতে হবে কি না?

 উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

মহিলাদের উপর হজ্ব ফরজ হবার জন্য মালিকে নিসাব হওয়ার সাথে সাথে তার সাথে হজ্বে যাবার মত মাহরাম আত্মীয় থাকা জরুরী যদি যেখান থেকে হজ্ব করবে সেখান থেকে মক্কার দুরত্ব শরয়ী সফরের পরিমাণ হয়।

যদি মালিকে নেসাব মাহরাম না থাকে, কিন্তু আপনার আম্মা একজন মাহরামকে নিজের টাকায় হজ্ব করাতে পারেন, তাহলে তিনি উক্ত মাহরামের ব্যয়ভার বহন করে সেই মাহরামের সাথে হজ্বে যাবেন। এটি তার জন্য আবশ্যক।

কারণ যাকে সঙ্গী করে মহিলা হজ্ব করবে, তার ব্যয়ভার বহন করাও মহিলাটিরই দায়িত্ব থাকে।

সুতরাং আপনার মায়ের যদি আপনার ব্যয়ভার বহন করার ক্ষমতা থাকে, তাহলে আপনি যেহেতু তার মাহরাম তাই আপনাকেসহ তার হজ্ব করা আবশ্যক।

যদি কোন কারণে হজ্বে যেতে না পারেন, যেমন এমন অসুস্থ্যতা যার দ্বারা তিনি হজ্বের সফর করতেই সক্ষম না, বা হজ্বের আবশ্যকীয় বিধানগুলো আদায় করতে সক্ষম নন, তাহলে তিনি যিনি শুদ্ধভাবে হজ্ব করতে পারবেন, এমন ব্যক্তির মাধ্যমে বদলী হজ্ব করাবেন।

يُشْتَرَطُ فِي حَجِّ الْمَرْأَةِ مِنْ سَفَرِ زَوْجٍ أَوْ مَحْرَمٍ بَالِغٍ عَاقِلٍ غَيْرِ مَجُوسِيٍّ وَلَا فَاسِقٍ مَعَ النَّفَقَةِ عَلَيْهِ وَأَطْلَقَ الْمَرْأَةَ فَشَمِلَ الشَّابَّةَ وَالْعَجُوزَ لِإِطْلَاقِ النُّصُوصِ (البحر الرائق، كتاب الحج-2/552، المحيط البرهانى، كتاب الحج، الفصل الأول-3/394)

وَلَوْ حَجَّتْ بِلَا مَحْرَمٍ جَازَ مَعَ الْكَرَاهَةِ الخ- (قَوْلُهُ مَعَ الْكَرَاهَةِ) أَيْ التَّحْرِيمِيَّةِ لِلنَّهْيِ فِي حَدِيثِ الصَّحِيحَيْنِ «لَا تُسَافِرْ امْرَأَةٌ ثَلَاثًا إلَّا وَمَعَهَا مَحْرَمٌ» زَادَ مُسْلِمٌ فِي رِوَايَةٍ «أَوْ زَوْجٌ» (رد المحتار، كتاب الحج، مطبع كراچى-2/465)

محل وجوب الإحجاج على العاجز إذا قدر عليه ثم عجز بعد ذلك عند الإمام. وعندهما يجب الإحجاج عليه إن كان له مال، ولا يشترط أن يجب عليه وهو صحيح زيلعي. والحاصل أن من قدر على الحج وهو صحيح ثم عجز لزمه الإحجاج اتفاقا، أما من لم يملك مالا حتى عجز عن الأداء بنفسه فهو على الخلاف، وأصله أن صحة البدن شرط للوجوب عنده، ولوجوب الأداء عندهما وقدمنا أول الحج اختلاف التصحيح وأن قول الإمام هو المذهب (رد المحتار، كتاب الحج، باب الحج عن الغير-4/14-15)

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

আট ভরি স্বর্নের উপর কতটুকু যাকাত আবশ্যক?

প্রশ্ন আচ্ছালামুয়ালাইকুম। মুহতারাম আমার একটা প্রশ্ন স্বর্ণের কত ভরি হলে যাকাত দিতে হবে। আর আমার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস