হোম / পরিবার ও সামাজিকতা / সন্তান গর্ভধারণের ফযীলত কী?
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

সন্তান গর্ভধারণের ফযীলত কী?

প্রশ্ন

From: আলতাফ হোসাইন
বিষয়ঃ সন্তান গর্ভেধারণের ফযীলত

প্রশ্নঃ

সন্তান ভুমিষ্ট হওয়ার সময় মায়েদের যে কষ্ট হয় তার ফজিলত কি?

উত্তর

بسم الله الرحمن الرحيم

عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، أَنَّ سَلَامَةَ حَاضِنَةَ إِبْرَاهِيمَ ابْنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَتْ: يَا رَسُولَ اللَّهِ، تُبَشِّرُ الرِّجَالَ بِكُلِّ خَيْرٍ وَلَا تُبَشِّرُ النِّسَاءَ؟ قَالَ: «أَصْحَابُكِ دَسَسْنَكِ لِهَذَا؟» قَالَتْ: أَجَلْ، هُنَّ أَمَرْنَنِي قَالَ: «أَفَمَا تَرْضَى إِحْدَاكُنَّ أَنَّهَا إِذَا كَانَتْ حامِلًا مِنْ زَوْجِهَا، وَهُوَ عَنْهَا رَاضٍ أَنَّ لَهَا مِثْلَ أَجْرِ الصَّائِمِ الْقَائِمِ فِي سَبِيلِ اللَّهِ، فَإِذَا أَصَابَهَا الطَّلْقُ لَمْ يَعْلَمْ أَهْلُ السَّمَاءِ وَأَهْلُ الْأَرْضِ مَا أُخْفِيَ لَهَا مِنْ قُرَّةِ أَعْيُنٍ، فَإِذَا وَضَعَتْ لَمْ يَخْرُجْ مِنْهَا جُرْعَةٌ مِنْ لَبَنِهَا، وَلَمْ يَمُصَّ مَصَّةً إِلَّا كَانَ لَهَا بِكُلِّ جُرْعَةٍ وَبِكُلِّ مَصَّةٍ حَسَنَةٌ، فَإِنْ أَسْهَرَها لَيْلَةً كَانَ لَهَا مِثْلُ أَجْرِ سَبْعِينَ رَقَبَةً تُعْتِقُهُنَّ فِي سَبِيلِ اللَّهِ.

হযরত আনাস বিন মালেক রাঃ থেকে বর্ণিত। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ছেলে ইবরহীমের পরিচর্যাকারী সালামা রাঃ বলেন, হে আল্লাহর রাসূল! শুধু পুরুষদের উত্তম উত্তম সুসংবাদ দেন নারীদের কেন সুসংবাদ দেন না?

নবীজী বললেন, তোমার সাথীরা এ কারণে তোমাকে পাঠিয়েছে?

তিনি বললেন, হ্যাঁ, তারাই আমাকে উৎসাহ দিয়েছে।

নবীজী ইরশাদ করলেন, তোমাদের কেউ কি এতে সন্তুষ্ট নও যে, যখন তোমাদের স্বামী তোমাদের প্রতি সন্তুষ্ট থাকা অবস্থায় তোমরা স্বামীর পক্ষ থেকে গর্ভধারীনী হও, তখন তোমরা আল্লাহর পথে রোযাদারের সমান সওয়াবের ভাগী হও। আর যখন প্রসব বেদনা শুরু হয়, তখন আসমান ও জমিনের অধিবাসী কেউ জানে না, তার জন্য চক্ষু শীতলকারী কি পুরস্কার লুকায়িত থাকে। আর যখন প্রসব হয়ে যায়, তখন নবজাতকের দুধপানের প্রতিটি ঢোক এবং প্রতিটি চোষণের বিনিময়ে একটি করে নেকী লেখা হয়। আর যদি নবজাকতের কারণে জাগ্রত থাকতে হয়, তাহলে প্রতিটি রাতের বিনিময়ে সত্তরটি কৃতদাস আল্লাহর রাস্তায় আযাদের সওয়াব দেয়া হয়। [আলমু’জামুল আওসাত লিততাবরানী, হাদীস নং-৬৭৩৩]

عن  ابن عمر- أحسَبُهُ قد رفَعَهُ- قال: «المَرْأَةُ في حَمْلِهَا إِلى وَضْعِهَا إِلى فِصَالِهَا، كَالْمُرَابِطِ في سَبِيلِ اللهِ، فَإِنْ مَاتَتْ فِيمَا بَيْنَ ذَلِكَ فَلَهَا أَجْرُ شَهِيدٍ»

ইবনে উমর রাঃ থেকে বর্ণিত। মহিলা গর্ভধারণ থেকে নিয়ে দুধ ছাড়ানো পর্যন্ত আল্লাহর রাস্তায় পাহারাদারের ন্যায় সওয়াব পেতে থাকে। যদি সে এ অবস্থায় মারা যায়, তাহলে শহীদের সওয়াব পায়। [আলমু’জামুল কাবীর লিততাবারানী, হাদীস নং-১৩৭৩৪]

এ হাদীসগুলো দুর্বল হলেও  জাল নয়। আর ফযীলতের ক্ষেত্রে এমন হাদীস দলীলযোগ্য।

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

Print Friendly, PDF & Email
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

এটাও পড়ে দেখতে পারেন!

হাদীসে কী পূর্ববর্তী ইহুদী খৃষ্টানদের অনুসরণ করতে বলা হয়েছে?

প্রশ্ন From: ABDUL HALIM বিষয়ঃ ইহূ‌দি খৃষ্টান‌দের নি‌য়ে প্র‌শ্নো প্রশ্নঃ আস-সালামু আলাইকুম আমার এক‌টি প্রশ্ন …