হোম / অপরাধ ও গোনাহ / কুরআনের হিফজ ভুলে গেলে গোনাহ হয়?
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

কুরআনের হিফজ ভুলে গেলে গোনাহ হয়?

প্রশ্ন

মুফতী সাহেবের কাছে আমার প্রশ্ন হল, হাদীসের মধ্যে এসেছে যে,যে ব্যক্তি কুরআন পড়ার পর ভুলে যায়, এর চেয়ে আর কোন বড় গোনাহ নেই।

এখন আমার প্রশ্ন হল, আমরা ছোটকালে অনেক সূরা মুখস্ত করেছি। এখন ভুলে গেছি। কিন্তু কুরআন তিলাওয়াত করতে পারি। এবং করিও। এখন আমরাও হাদীসের ভাষায় উক্ত গোনাহের অধিকারী হবো?

উত্তর           

بسم الله الرحمن الرحيم

এ বিষয়টি নিয়ে ফুক্বাহায়ে কেরামের মাঝে মতভেদ আছে। হানাফী মাযহাব মতে কোন ব্যক্তি যদি তিলাতওয়াতই ভুলে যায়, তাহলে তার জন্য হাদীসে বর্ণিত গোনাহের অধিকারী হবে।

কিন্তু ইমাম শাফেয়ী রহঃ এর মতে মুখস্ত করা অংশ ভুলে গেলেই সেই গোনাহের অংশিদার হবে।

সতর্কতা স্বরূপ ইমাম শাফেয়ী রহঃ এর বক্তব্যের উপর আমল করা উচিত বলেই মনে হয়। তাই হাফেজ সাহেবগণ কুরআন মুখস্ত করার পর ভুলে যাওয়া থেকে সতর্ক দৃষ্টি রাখা উচিত।

عن انس بن مالك، قال قال رسول الله صلى الله عليه وسلم ‏”‏ عرضت على اجور امتي حتى القذاة يخرجها الرجل من المسجد وعرضت على ذنوب امتي فلم ار ذنبا اعظم من سورة من القران او اية اوتيها رجل ثم نسيها ‏”‏

আনাস ইবনু মালিক (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমার উম্মাতের সাওয়াবসমূহ (কাজের বিনিময়গুলো) আমার সামনে পেশ করা হয়েছে, এমনকি কোন ব্যক্তি কর্তৃক মাসজিদ থেকে ময়লা-আবর্জনা দূর করার সাওয়াবও। অপরদিকে আমার উম্মাতের পাপরাশিও আমাকে দেখানো হয়েছে। আমি তাতে কুরআনের কোন সূরাহ বা আয়াত শেখার পর তা ভুলে যাওয়ার চাইতে বড় গুনাহ আর দেখিনি। [সূনানে আবূ দাউদ, হাদীস নং-৪৬১]

ثم النسيان عند علمائنا محمول على حال لم يقدر عليه بالنظر سواء كان حافظا ام لا (مرقاة شرح مشكاة، كتاب فضائل القرآن،  باب آداب التلاوة ودروس القرآن، الفصل الأول-5/72)

ما من امرئ يقرأ القرآن ثم ينساه اى بالنظر عندنا وبالغيب عن الشافعى (مرقاة شرح مشكاة،كتاب فضائل القرآن، باب آداب التلاوة ودروس القرآن، الفصل الثانى-5/81)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

Print Friendly, PDF & Email
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

এটাও পড়ে দেখতে পারেন!

নামাযের গুরুত্ব ও প্রভাব

আল্লামা মনজূর নূমানী রহঃ আল্লাহ ও তাঁর রাসুলের উপর ঈমান আনা এবং তাওহীদ ও রেসালাতের …