হোম / তালাক/ডিভোর্স / অর্থ না বুঝে “তালাক” লেখা অপশনে টিক চিহ্ন দেবার দ্বারা তালাক হয়ে যায়?
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

অর্থ না বুঝে “তালাক” লেখা অপশনে টিক চিহ্ন দেবার দ্বারা তালাক হয়ে যায়?

প্রশ্ন

সম্মানিত মুফতি সাহেব আসসালামু আলাইকুম।

আপনি একজন জ্ঞানী মানুষ তাই আপনার নিকট যেকোন সমস্যার সমাধান জানার জন্য আপনাকে মেসেজ করি।আমি একজন প্রবাসী। আমি এখন একটা বিষয় নিয়া খুব চিন্তায় আছি।

এমনিতেই আমি একটা ওয়াসওয়াসা আর সন্দেহের রোগী।আমি একটা হোটেলে জব করি। আমি মহান রবকে ভয় করি তাই আপনাকে একটা প্রশ্ন করছি।

দ্রুত উত্তর দিলে হয়তবা আমার চিন্তা আল্লাহর ইচ্ছাই দুর হতে পারে। আমি আপনাকে বিস্তারিত বলছি প্রশ্নটা কী?

আমি কাজের পরে রেস্ট টাইমে অনলাইনে মোবাইলে ইনকাম করতে চাইছিলাম তাই ইউটিউব এ ভিডিও দেখে zap নামে একটা সফটওয়ার নামাই।

আর এর সার্ভ এ গুলো কাজের জন্য ঢুকি। টপ রিচারজ নামে প্রথম যে সার্ভ সেখানে সৌদি আরব এ কাজ পায়না এটা আসে তখন ইউটিউব এ একজন বল্ল vpn সফটওয়ার এর মাধ্যমে অন্য যেকোন দেশের সার্ভ কাজ করে ইনকাম করা যাবে তাই আমি vpn সফটওয়ার এর মাধ্যমে zap এর টপ রিচারজ এ ঢুকি আর কাজ শুরু করি আমাকে তারা ইংলিশে প্রশ্ন করা শুরু করল।

এর মধ্যে একটা প্রস্ন ছিল রিলেশনশিপ আর ৫ টার মত অপসন ছিল তো আমি মেরিড অপসনে ক্লিক করি আর কন্টিনিউ করি।

এভাবে ১৩ টা প্রস্ন করল আর প্রতিটা প্রশ্নে অনেকগুলি অপসন থাকে আর ১ প্রস্নের উত্তরে যে কোন একটা অপসন ক্লিক করে কন্টিনিউ করি।

সবশেষে ফেইল্ড দেখায়।

তো আমি আবার ট্রাই করি  আর আমি না বুঝে জার্মান দেশ সিলেক্ট করে কাজ শুরু করি আর দেখি ভাষাটা জার্মানি আর  বর্ণগুলি ইংলিশ কিন্তু জার্মানি ভাষা।আমি কিছু না বুঝে কোন চিন্তাভাবনা না করে দ্রুত একটা করে প্রস্ন আসে আর আমি যেকোন ১ টা অপসনে ক্লিক করি আর কন্টিনিউ করি। কারন আমি জার্মানি ভাষা জানিওনা বুঝিওনা। কিন্তু প্রস্ন গুলিযে আগের ইংলিশ ভাষার সেম সেম আমি বুঝি নাই।

যখন,আমার বাচ্চা নিয়া প্রস্ন করল জারমানি ভাষায় আর ইংলিশ 1 বা 2 লেখা আসলো তখন কিছুটা আন্দাজ করছি এটা মনে হয় আগে যে ইংলিশ ভাষায় বাচ্চার বয়স জানতে চাইছে সেটা।পরে এই প্রস্ন উত্তর গুলিও কোন কাজ হয়নাই।তাই আবার ট্রাই করলাম তখন ইংলিশ এ সব কিছু আর দেখি আবার সব প্রস্ন আর অপসন সব একই।

তখন মাথায় চিন্তা ঢুকলো আমি জার্মানি ভাষায় যে রিলেশনশিপ প্রস্ন আসলো আর আমি তাইলে কোন অপসনে ক্লিক করে কন্টিনিউ করলাম।জার্মানি ভাষায় রিলেশনশিপ এর অপসন গুলি আপনাকে আমি অর্থসহ বলি যা আমি আবার জার্মানি ভাষায় ওই সার্ভ এ ঢুকছিলাম আর রিলেশনশিপ এর প্রস্নটা আর অপসন গুলি জার্মানি ভাষা থেকে বাংলা করছি ইন্টারনেটে ভাষা ট্রান্সলেট এর মাধ্যমে।was ist Ihr Beziehungsstatusst? অর্থ- আপনার সম্পর্কের অবস্থা কি? অপসন

ledig, nie verheiratet.অর্থ-একক, বিবাহিত না।

verheiratet.অর্থ- বিবাহিত

getrennt, geschieden oder verwitwet.অর্থ-আলাদা, তালাকপ্রাপ্ত বা বিধবা।

lebensgemeinschaft/lebenn mit jemandem.অর্থ-জীবিত সম্প্রদায় / কারো সাথে বসবাস।

keine Angabe.অর্থ-কোন তথ্য নেই।

আমি ইংলিশে যখন রিলেশনশিপ প্রস্ন আসছিল তখন বিবাহিত যে অপসন সে অপসনে ক্লিক করে কন্টিনিউ করছি।কিন্তু আমার সমস্যা হইছে যখন জার্মানি ভাষায় রিলেশনশিপ আসছে আমি কোন অপসনে ক্লিক করছি সেটা একদম মনে করতে পারছিনা কারন জার্মনি ভাষার প্রস্ন গুলি আমি দ্রুত আন্দাজে একেকটা প্রস্নের যেকোন ১ টা অপসন ক্লিক করে ফেলছি নাজেনে, নাবুঝে, আন্দাজে। মাথায় অন্য কোন চিন্তা ছিলনা কোন নিয়ত ছিলনা। মুখে কোন শব্দ ছিল না একদম চুপ ছিলাম। আপনার নিকট আমার প্রস্ন এতে কি আমার বিবাহিত জীবনে কোন সমস্যা হইছে? আর আপনি এর একটা সমাধান খুব দ্রত জানান।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

রিলেশনশিপ বিষয়ে উপরোক্ত ক্লিক তথা টিক চিহ্ন দেবার দ্বারা কোন তালাক পতিত হয়নি। বিবাহিত জীবনে কোন সমস্যা হয়নি। তাই অহেতুক পেরেশান হবার কিছু নেই।

وكذا كل كتاب لم يكتبه بخطه ولم يمله بنفسه لا يقع  الطلاق مالم يقر انه كتابه (رد المحتار-4/456،  الفتاوى الهندية-1/379)

كُلُّ كِتَابٍ لَمْ يَكْتُبْهُ بِخَطِّهِ وَلَمْ يُمِلَّهُ بِنَفْسِهِ لَا يَقَعُ بِهِ الطَّلَاقُ إذَا لَمْ يُقِرَّ أَنَّهُ كِتَابُهُ كَذَا فِي الْمُحِيطِ (الفتاوى الهندية، كتاب الطلاق، الفصل السادس فى الطلاق بالكتابة-1/379، المحيط البرهانى، كتاب الطلاق، الفصل السادس فى ايقاع الطلاق بالكتاب-4/486، تاتارخانية، كتاب الطلاق، الفصل السادس فى ايقاع الطلاق بالكتاب-3/380)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

উস্তাজুল ইফতা-জামিয়া ফারুকিয়া দক্ষিণ বনশ্রী ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

Print Friendly, PDF & Email
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

এটাও পড়ে দেখতে পারেন!

অভিভাবককে না জানিয়ে পালিয়ে বিয়ে করার হুকুম কী?

প্রশ্ন From: আঃ করিম বিষয়ঃ বিয়ে/শাদি প্রশ্নঃ আমি একটা মেয়েকে ভালোবাসি কিন্তু তার ফেমিলি রাজি …