প্রচ্ছদ / ইতিহাস ও ঐতিহ্য / কোন প্রসিদ্ধ সাহাবী তাবেয়ীর হাতে ইসলাম গ্রহণ করেছিলেন?

কোন প্রসিদ্ধ সাহাবী তাবেয়ীর হাতে ইসলাম গ্রহণ করেছিলেন?

প্রশ্ন

আসসালামু আলাইকুম। কেমন আছেন?

একজন প্রসিদ্ধ সাহাবী যিনি তাবেয়ীর কাছে ইসলাম গ্রহণ করেন,জানালে কৃতজ্ঞ হব৷

ধন্যবাদ৷
মুঃ রেজাউল করিম

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

প্রসিদ্ধ সাহাবী মিশর বিজয়ী মর্দে মুজাহিদ সাহাবী হযরত আমর বিন আস রাঃ তাবেয়ী বাদশা আসহামা বিন আবহার নাজ্জাশীর হাতে ইসলাম গ্রহণ করেছিলেন।

বাদশা নাজ্জাশী রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পাঠানো দ্বীনের দাওয়াত সম্বলিত চিঠি পড়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন।  কিন্তু আবিসিনিয়া ছেড়ে মদীনায় হিজরত করার আগেই ইন্তেকাল করেছিলেন।

তিনি ইসলাম গ্রহণ করার পর তিনি অনেককেই দ্বীনে ইসলাম গ্রহণের দাওয়াত দেন। তাদের মাঝে হযরত আমর বিন আস রাঃ ও ছিলেন। তিনি বাদশা নাজ্জাশীর দাওয়াতে ইসলাম গ্রহণ করেছিলেন।

আর আবিসিনিয়ায় অনেক সাহাবী হিজরত করেছিলেন। ফলে কী দাঁড়াল?

বাদশা নাজ্জাশী নিজে সাহাবীদের দেখে হয়ে রয়ে গেলেন তাবেয়ী।

আর তার দাওয়াতে ইসলাম গ্রহণ করে মদীনায় হিজরত করে নবীজীকে দেখার মাধ্যমে আমর বিন আস রাঃ সাহাবিয়্যাতের মর্যাদা লাভ করেছেন।

عَلَى النَّجَاشِيِّ هُوَ مِنْ سَادَاتِ التَّابِعِينَ أَسْلَمَ وَلَمْ يُهَاجِرْ وَهَاجَرَ الْمُسْلِمُونَ إِلَيْهِ إِلَى الْحَبَشَةِ مَرَّتَيْنِ وَهُوَ يُحْسِنُ إِلَيْهِمْ وَأَرْسَلَ إِلَيْهِ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَمْرَو بْنَ أُمَيَّةَ بِكِتَابَيْنِ أَحَدُهُمَا يَدْعُوهُ فِيهِ إِلَى الْإِسْلَامِ وَالثَّانِي يَطْلُبُ مِنْهُ تَزْوِيجَهُ بِأُمِّ حَبِيبَةَ فَأَخَذَ الْكِتَابَ وَوَضَعَهُ عَلَى عَيْنَيْهِ وَأَسْلَمَ وَزَوَّجَهُ أُمَّ حَبِيبَةَ وَأَسْلَمَ عَلَى يَدِهِ عَمْرُو بْنُ الْعَاصِ قَبْلَ أَنْ يَصْحَبَ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَصَارَ يُلْغَزُ بِهِ فَيُقَالُ صَحَابِيٌّ كَثِيرُ الْحَدِيثِ أَسْلَمَ عَلَى يَدِ تَابِعِيٍّ كَذَا فِي ضِيَاءِ السَّارِي (تحفة الأحوذي بشرح جامع الترمذي، بَاب مَا جَاءَ فِي صَلَاةِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ-4/114، دار الكتب العلمية – بيروت

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

অগ্রীম বাসা ভাড়ার উপর বছর অতিক্রান্ত হলে যাকাত কে দিবে?

প্রশ্নঃ মুহতারাম, অমি প্রতি মাসে ৩০ হাজার টাকা দেওয়ার শর্তে বাড়ি ভাড়া নেই। ভাড়া নেওয়ার …

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস