প্রচ্ছদ / অপরাধ ও গোনাহ / মাঠ ছেড়ে মসজিদে ঈদের জামাত এবং মসজিদে আলোকসজ্জা করার হুকুম কী?

মাঠ ছেড়ে মসজিদে ঈদের জামাত এবং মসজিদে আলোকসজ্জা করার হুকুম কী?

প্রশ্ন

আস্সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

নাম: শোয়াইব মুহাম্মদ তাক্বী

পিতা: মুফতী মুহাম্মদ আবু সাঈদ দা.বা.

গ্রাম: ভুইঘর

থানা: ফতুল্লাহ

জেলা: নারায়নগঞ্জ

نحمده ونصل على رسوله الكريم – اما بعد!

বরাবর হযরত মুফতী সাহেব হুযুর দা.বা. এর নিকট আমার প্রশ্ন এই যে,

হুযুর আমাদের পাশের গ্রামে তথা দেলপাড়া, ফতুল্লাহ, নারায়নগঞ্জ এর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে বিগত বৎসর রীতি অনুসারে ঈদের নামাযের জামাত অনুষ্ঠিত হত। কিন্তু গতবৎসর ও তার আগের বৎসর বৃষ্টি হওয়ার কারণে ঈদের মাঠে পড়া যায়নি। এই বৎসরও বৃষ্টির আশংকা করে ঈদের নামাযের জামাত আদায় করার জন্য কেন্দ্রীয় জামে মসজিদকে পূর্ণরূপে আলোক সজ্জা করা হয়েছে।

অত:এব হুযুরের নিকট আমার আকুল আবেদন এই যে, উপরোক্ত মাস‘আলাটা শরীয়ত সম্মত কি না? তা জানালে আমি ও আমার মহল্লাবাসী উপকৃত হতাম।

وما توفيقى الا بالله

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

আপনার বিবরণ অনুপাতে এখানে জিজ্ঞাসিত মাসআলা দু’টি। যথা-

১- মাঠ রেখে মসজিদে ঈদের জামাত আদায় করা যাবে কি না?

২- ঈদ উপলক্ষে মসজিদকে আলোকসজ্জা করার হুকুম কী?

১নং এর জবাব

কোন কারণে মাঠে ঈদের জামাত আদায় করতে না পারলে মসজিদে আদায় করা যায়। এতে কোন সমস্যা নেই।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বৃষ্টির কারণে ঈদের জামাত মসজিদে আদায় করেছেন মর্মে হাদীসে এসেছে।

الخروج الى المصلى وهى الجبانة سنة وان كان يسعهم الجامع (الى قوله) فان ضعف القوم وعن الخروج امر الامام يصلى بهم فى المسجد (حلبى كبير، كتاب الصلاة، فصل فى صلاة العيد-571، تاتارخانية2/89، رد المحتار-3/49

২য় এর জবাব

ফুক্বাহায়ে কেরামগণ লিখেছেনঃ ঈদ ইত্যাদি উপলক্ষ্যে মসজিদ আলোকসজ্জা করা ইহুদী ও অগ্নিপূজকদের অভ্যাস। এটি একটি অহেতুক ও অনর্থক অপচয় ছাড়া আর কিছু নয়।

সুতরাং মসজিদে এভাবে আলোকসজ্জা করা কিছুতেই বৈধ হবে না।

وَمِنْ الْبِدَعِ الْمُنْكَرَةِ مَا يُفْعَلُ فِي كَثِيرٍ مِنْ الْبُلْدَانِ مِنْ إيقَادِ الْقَنَادِيلِ الْكَثِيرَةِ فِي لَيَالِي مَعْرُوفَةٍ فِي السُّنَّةِ كَلَيْلَةِ النِّصْفِ مِنْ شَعْبَانَ خُصُوصًا بَيْتُ الْمَقْدِسِ فَيَحْصُلُ بِسَبَبِ ذَلِكَ مَفَاسِدُ كَثِيرَةٌ مِنْهَا مُضَاهَاةُ الْمَجُوسِ فِي الِاعْتِبَارِ بِالنَّارِ وَالْإِكْثَارِ مِنْهَا، وَمِنْهَا مَا يَتَرَتَّبُ عَلَى ذَلِكَ فِي كَثِيرٍ مِنْ الْمَسَاجِدِ مِنْ اجْتِمَاعِ الصِّبْيَانِ وَأَهْلِ الْبَطَالَةِ وَلَعْبِهِمْ وَرَفْعِ أَصْوَاتِهِمْ وَامْتِهَانِهِمْ بِالْمَسَاجِدِ وَانْتِهَاكِ حُرْمَتِهَا وَحُصُولِ أَوْسَاخٍ فِيهَا وَغَيْرُ ذَلِكَ مِنْ الْمَفَاسِدِ الَّتِي يَجِبُ صِيَانَةُ الْمَسَاجِدِ عَنْهَا وَمِنْ الْمَفَاسِدِ مَا يُجْعَلُ فِي الْجَوَامِعِ مِنْ إيقَادِ الْقَنَادِيلِ وَتَرْكِهَا إلَى أَنْ تَطْلُعَ الشَّمْسُ وَتَرْتَفِعَ وَهُوَ مِنْ فِعْلِ الْيَهُودِ فِي كَنَائِسِهِمْ وَأَكْثَرُ مَا يُفْعَلُ ذَلِكَ فِي الْعِيدِ وَهُوَ حَرَامٌ وَمِمَّا يُشْبِهُ ذَلِكَ وُقُودُ الشُّمُوعِ الْكَثِيرَةِ لَيْلًا وَنَهَارًا بِمَقَامِ سَيِّدِي أَحْمَدَ الْبَدَوِيِّ نَفَعَنَا اللَّهُ بِبَرَكَاتِهِ وَمِمَّا يُشْبِهُ ذَلِكَ وُقُودُ الشُّمُوعِ الْكَثِيرَةِ لَيْلَةَ عَرَفَةَ. (غمز عيون البصائر في شرح الأشباه والنظائر للحموى-4/62

وَحَاصِلُهُ أَنَّ النَّارَ لَيْسَ إِيقَادُهَا فِي الْمَسَاجِدِ مِنْ شَأْنِ السَّلَفِ الصَّالِحِ، وَلَا كَانَتْ مِمَّا تُزَيَّنُ بِهَا الْمَسَاجِدُ أَلْبَتَّةَ، ثُمَّ أُحْدِثَ التَّزْيِينُ بِهَا حَتَّى صَارَتْ مِنْ جُمْلَةِ مَا يُعَظَّمُ بِهِ رَمَضَانُ، وَاعْتَقَدَ الْعَامَّةُ هَذَا كَمَا اعْتَقَدُوا طَلَبَ الْبُوقِ فِي رَمَضَانَ فِي الْمَسَاجِدِ، حَتَّى لَقَدْ سَأَلَ بَعْضٌ عَنْهُ: أَهُوَ سُنَّةٌ أَمْ لَا؟ وَلَا يَشُكُّ أَحَدٌ أَنَّ غَالِبَ الْعَوَامِّ يَعْتَقِدُونَ أَنَّ مِثْلَ هَذِهِ الْأُمُورِ مَشْرُوعَةٌ عَلَى الْجُمْلَةِ فِي الْمَسَاجِدِ، وَذَلِكَ بِسَبَبِ تَرْكِ الْخَوَاصِّ الْإِنْكَارَ عَلَيْهِمْ. الخ.. وَمِثْلُهُ إِيقَادُ الشَّمْعِ بِعَرَفَةَ لَيْلَةَ الثَّامِنِ، ذَكَرَ النَّوَوِيُّ أَنَّهَا مِنَ الْبِدَعِ الْقَبِيحَةِ، وَأَنَّهَا ضَلَالَةٌ فَاحِشَةٌ جُمِعَ فِيهَا أَنْوَاعٌ مِنَ الْقَبَائِحِ. مِنْهَا إِضَاعَةُ الْمَالِ فِي غَيْرِ وَجْهِهِ، وَمِنْهَا إِظْهَارُ شَعَائِرِ الْمَجُوسِ، (الاعتصام للشاطبى، الباب السابع فى الابتداع-357-358

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

আট ভরি স্বর্নের উপর কতটুকু যাকাত আবশ্যক?

প্রশ্ন আচ্ছালামুয়ালাইকুম। মুহতারাম আমার একটা প্রশ্ন স্বর্ণের কত ভরি হলে যাকাত দিতে হবে। আর আমার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস