হোম / কাফন-দাফন-জানাযা / একাধিকবার জানাযা পড়ার বিধান কী?

একাধিকবার জানাযা পড়ার বিধান কী?

প্রশ্ন

From: হাফেজ মোহাম্মদ ইসমাইল হোসাইন
বিষয়ঃ একাধিক জানাযা।
আসসালামু আলাইকুম?
হুজুর, আমি জানি যে জানাযা নামাজ ফরজে কেফায়া, কিন্তূ ইদানীং একটি রসম চালু হয়েছে যে, একাধিক যানাজা নামাজ না পড়াইলে মনে হয় তাঁর জানাযাই হয় না! আমার প্রশ্ন হচ্ছে যে, একাধিক যানাজা নামাজ পড়া কি জায়েজ? আর জায়েজ হলে তা কোন্ পর্যায়ে? ফরজে কেফায়া? না ওয়াজিব ইত্যাদি…
আর যদি জায়েজ না হয়, তাহলে তা কোন্ ধরনের পাপ হবে?
দলীল সহ সবিস্তারে জানিয়ে বাধিত করবেন।
মহান আল্লাহ্ তা’য়ালা আপনাকে উত্তম জাঝা-খায়ের দান করুন।  আমিন।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

এখানে দুই সুরত। যথা-

ওলীর উপস্থিতিতে বা অনুপস্থিতিতে তার অনুমতিক্রমে জানাযা পড়ানো হয়েছে। বা অলী নিজেই জানাযা পড়ে ফেলেছে।

কিংবা ওলীর নিষেধ সত্বেও বা তাকে না জানিয়ে পড়ানো হয়েছে।

এ দুই সূরতের প্রথম সূরতে দ্বিতীয়বার জানাযা পড়া যাবে না। কারণ ওলী পড়ুক বা সে অনুমতি দিক একই হুকমে হবে। তাই আর দ্বিতীয়বার জানাযা পড়ার বিধান নেই।

তবে দ্বিতীয় সূরত তথা তার অনুমতি ছাড়াই যদি জানাযা পড়ানো হয়, তাহলে ওলী আবার জানাযা পড়তে পারে।

আর এক্ষেত্রে প্রথমবার যারা জানাযা পড়ে ফেলেছেন, তারা ওলীর সাথে দ্বিতীয়বার জানাযায় শরীক হতে পারবে না। কারণ জানাযা নামায এটি ফরজ বিধান। এর কোন নফল নেই।

আর প্রথম যারা আদায় করেছেন, তাদের প্রথম পড়ার দ্বারা তাদের ফরজ আদায় হয়ে গেছে। এখন দ্বিতীয়বার পড়ার দ্বারা ফরজ আর থাকছে না, বরং তা নফল হয়ে যাবে। আর জানাযা নামাযে নফল বলতে কিছু নেই। তাই প্রথমবার যারা শরীক হয়েছেন, তারা দ্বিতীয় জানাযায় আর শরীক হবে না।

শরীয়ত সম্মত পদ্ধতিতে একবার জানাযা হয়ে যাবার পর দ্বিতীয়বার জানাযা পড়া অহেতুক কাজ। এমন অহেতুক কাজ থেকে বিরত থাকা প্রতিটি মুসলমানের ঈমানী দায়িত্ব।

(وان صلى هو) الولى (بحق) بأن لم يحضر من يقدم عليه (لا يصلى غيره بعده) (الدر المختار، كتاب الصلاة، باب الجنائز-2/223)

فإن صلى عليه الولى، لم يجز أن يصلى عليه أحد بعده (البحر الرائق، كتاب الصلاة، باب الجنائز-2/319)

وكذا فى الفتاوى الهندية، كتاب الصلاة، الباب الحادى والعشرون فى الجنائز، الفصل الخامس فى الصلاة على الميت-1/164)

ولا يصلى على الميت واحد إلا مرة واحدة، والتنفل بصلاة الجنازة غير مشروع، الفتاوى الهندية، كتاب الصلاة، الباب الحادى والعشرون فى الجنائز، الفصل الخامس فى الصلاة على الميت-1/165)

“قوله: ولا يصلى غيره بعده) أى بعد ما صلى الولى، لأن الفرض قد تأدى بالأولى، والتنفل بها غير مشروع، (البحر الرائق، كتاب الصلاة، باب الجنائز، فصل أحق بصلاته-2/318، وكذا فى رد المحتار، كتاب الصلاة، باب الجنائز-2/223)

فإن صلى غيره: أى الولى ممن ليس له حق التقدم على الولى ولم يتابعه الولى، أعاد الولى، وإلا لا يعيد صلاة الجنازة، (الدر المختار مع رد المحتار، كتاب الصلاة، باب صلاة الجنازة-2/222-223)

فان صلى عليه غير الولى والسلطان، أعاد الولى) لأن الحق له، (البحر الرائق، كتاب الصلاة، باب الجنائز-2/318، الفتاوى الهندية، كتاب الصلاة، الباب الحادى والعشرون فى الجنائز، الفصل الخامس فى الصلاة على الميت-1/164

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

         

Print Friendly, PDF & Email

এটাও পড়ে দেখতে পারেন!

সেহরী খেয়ে নিয়ত না করে ঘুমিয়ে পড়লে রোযা হবে কি?

প্রশ্ন আমি গতকাল রাতে ২ টার দিকে খাওয়ার পর ঘুমিয়ে পড়ি, নিয়ত করতে পারিনি। কিন্তু …