হোম / জায়েজ নাজায়েজ / রাস্তায় কোন কিছু পড়ে থাকা অবস্থায় পেলে করণীয় কী?

রাস্তায় কোন কিছু পড়ে থাকা অবস্থায় পেলে করণীয় কী?

প্রশ্ন

আস্সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু,

শ্রদ্ধেয় মুফতি সাহেব,

দয়া করে নিম্নবর্ণিত প্রশ্নের উত্তর দানে বাধিত করবেন।

রাস্তায় টাকা বা অন্য কিছু পড়ে থাকতে দেখলে করণীয় কি??? হয়তো দেখা গেল ব্যাপারটা শহরে, নিজ এলাকার বাহিরে বা বিদেশে ঘটলো এবং সে ওখানকার কাউকে চিনে না বা জানে না এমন পরিস্থিতিতেই বা কি করণীয়??

উত্তর

وعليكم السلام ورحمة الله وركاته

بسم الله الرحمن الرحيم

এরকরম পরিস্থিতিতেও যথা সম্ভব উক্ত বস্তু মূল মালিকের কাছে ফেরত পাঠানোর জন্য চেষ্টা করবে। যেমন নিকটস্থ কোন দোকান, বাসাবাড়িতে খোঁজ নিবে। বা সম্ভব হলে পত্রিকায় এ্যাড দিবে। যদি মনে হয়, কোনভাবেই তা মূল মালিককে পাওয়া সম্ভব নয়। তাহলে উক্ত সম্পদকে তার মালিকের নামে দান করে দিবে।

আর যদি যে পেয়েছে সে নিজেই গরীব হয়, তাহলে নিজেও ব্যবহার করতে পারবে।কিন্তু ধনী হলে, তার জন্য ব্যবহার করা জায়েজ হবে না। তবে যদি কোনদিন উক্ত বস্তুর মালিকের সন্ধান পাওয়া যায়, তাহলে মালিকের কাছে সেটি ফেরত দিতে হবে।

وَيُعَرِّفُ الْمُلْتَقِطُ اللُّقَطَةَ فِي الْأَسْوَاقِ وَالشَّوَارِعِ مُدَّةً يَغْلِبُ عَلَى ظَنِّهِ أَنَّ صَاحِبَهَا لَا يَطْلُبُهَا بَعْدَ ذَلِكَ هُوَ الصَّحِيحُ، كَذَا فِي مَجْمَعِ الْبَحْرَيْنِ وَلُقَطَةُ الْحِلِّ وَالْحَرَمِ سَوَاءٌ، كَذَا فِي خِزَانَةِ الْمُفْتِينَ، ثُمَّ بَعْدَ تَعْرِيفِ الْمُدَّةِ الْمَذْكُورَةِ الْمُلْتَقِطُ مُخَيَّرٌ بَيْنَ أَنْ يَحْفَظَهَا حِسْبَةً وَبَيْنَ أَنْ يَتَصَدَّقَ بِهَا فَإِنْ جَاءَ صَاحِبُهَا فَأَمْضَى الصَّدَقَةَ يَكُونُ لَهُ ثَوَابُهَا وَإِنْ لَمْ يُمْضِهَا ضَمِنَ الْمُلْتَقِطُ (الفتاوى الهندية، كتاب اللقطة-2/289، رد المحتار-6/437)

إنْ كَانَ الْمُلْتَقِطُ مُحْتَاجًا فَلَهُ أَنْ يَصْرِفَ اللُّقَطَةَ إلَى نَفْسِهِ بَعْدَ التَّعْرِيفِ، كَذَا فِي الْمُحِيطِ، وَإِنْ كَانَ الْمُلْتَقِطُ غَنِيًّا لَا يَصْرِفُهَا إلَى نَفْسِهِ بَلْ يَتَصَدَّقُ عَلَى أَجْنَبِيٍّ أَوْ أَبَوَيْهِ أَوْ وَلَدِهِ أَوْ زَوْجَتِهِ إذَا كَانُوا فُقَرَاءَ، كَذَا فِي الْكَافِي. (الفتاوى الهندية، كتاب اللقطة-2/291، رد المحتار-6/437)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

মুহাদ্দিস-জামিয়া উবাদা ইবনুল জাররাহ, ভাটারা ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

Print Friendly, PDF & Email

এটাও পড়ে দেখতে পারেন!

হালাল ও হারাম মিশ্রিত সম্পদের মালিকের কাছ থেকে হাদিয়া গ্রহণের বিধান

প্রশ্ন মুফতী সাহেব, আসসালামু আলাইকুম। আমি একজন ইন্টার্নী ডাক্তার, ঢাকা মেডিকেল কলেজে কর্মরত আছি।  আমার কিছু প্রশ্ন ছিল, আশা করি উত্তর প্রদান করে বাধিত করবেন। নামঃ সালেহ মোহাম্মদ শোয়াইব দেশঃ বাংলাদেশ বিষয়ঃ ব্যাঙ্ক লোন নিয়ে বাড়ি …