হোম / কুরআন ও হাদীসের ব্যাখ্যা / হাদীসে কী পূর্ববর্তী ইহুদী খৃষ্টানদের অনুসরণ করতে বলা হয়েছে?
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

হাদীসে কী পূর্ববর্তী ইহুদী খৃষ্টানদের অনুসরণ করতে বলা হয়েছে?

প্রশ্ন

From: ABDUL HALIM
বিষয়ঃ ইহূ‌দি খৃষ্টান‌দের নি‌য়ে প্র‌শ্নো

প্রশ্নঃ
আস-সালামু আলাইকুম

আমার এক‌টি প্রশ্ন আ‌ছে, এই প্রশ্ন নি‌য়ে দ্বিধা-দ্বন্দে আছি। য‌দি উত্তর দি‌তেন, তাহ‌লে খুব খু‌শি হতাম।

প্রশ্ন: আমরা জা‌নি ইহুদী নাছার‌দের বিপরীত কর‌তে হ‌বে।
‌কিন্তু নি‌ম্নের এই হাদী‌সে ইহুদী এবং নাছাররা‌দের ক‌ঠোর ভা‌বে অনুসরন করতে বলা হ‌য়ে‌ছে কে‌নো?

হাদীস‌টি হ‌লোঃ

বইঃ সহীহ বুখারী (ইফাঃ), অধ্যায়ঃ ৫০/ আম্বিয়া কিরাম (আঃ), হাদিস নম্বরঃ ৩২১০

৩২১০ সাঈদ ইবনু আবূ মারইয়াম (রহঃ) আবূ সাঈদ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা অবশ্যই তোমাদের পূর্ববর্তীদের তরীকাহ্‌ পুরোপুরি অনুসরন করবে, প্রতি বিঘতে বিঘতে এবং প্রতি গজে গজে। এমনকি তারা যদি গো সাপের গর্তেও প্রবেশ করে থাকে তবে তোমরাও তাতে প্রবেশ করবে। আমরা বললাম, ইয়া রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ‌! আপনি কি ইয়াহূদী ও নাসারার কথা বলছেন? নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তবে আর কার কথা?

হাদীস‌টির ব্যাখ্যা‌ জানা‌লে উপকৃত হ‌বো।

আব্দুল হা‌লিম

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

বিভিন্ন আয়াতে আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে অনুসরণের আদেশ এসেছে। সেই সাথে হাদীসের মাঝেও আমাদের নবীর সুন্নত আঁকড়ে ধরার আদেশ এসেছে।

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে উম্মতে মুহাম্মদী ব্যাপকভাবে নবীজীর সুন্নত রেখে পূর্ববর্তী ইহুদী ও খৃষ্টানদের পথ পদ্ধতি ও তরীকা অনুসরণ করতে থাকবে।

যেমন ইহুদী খৃষ্টানদের মাঝে মদ, জুয়া, জিনা, ব্যভিচার, মায়ের সাথে দুর্ব্যবহার, মাপে কম দেয়া, প্রতিবেশীর হক নষ্ট করা ইত্যাদি প্রতিটি গোনাহের কাজে ইহুদী খৃষ্টানরা করতো, ঠিক তাদের মত উম্মতে মুহাম্মদীর লোকজনও তাই শুরু করবে।

এটি কিয়ামতের অন্যতম একটি আলামত।

উক্ত হাদীসে এটিই বলা হয়েছে। বর্তমান সময়ের দিকে তাকালে উক্ত হাদীসটির বাস্তবতা আর ব্যাখ্যা করার প্রয়োজনই নেই। মুসলিম উম্মাহ এখন ব্যাপকভাবে ইহুদী ও খৃষ্টানদের অনুসরণে মগ্ন রয়েছে। পূর্ববর্তী ইহুদী খৃষ্টান এবং বর্তমান ইহুদী খৃষ্টান সবার অনুসরণেই আমরা এখন অগ্রগামী। তাদের  চলন, বলন, ব্যবসায়িক পদ্ধতি, জীবন যাপন, ধোঁকা, প্রতারণা, বেহায়াপনা সব কিছুই এখন মুসলমানরা অনুসরণ করছে।

এমন যেন আমরা না করি, এর দিকেই সতর্ক করে ভবিষ্যৎবাণী করে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন যে, এমন সময় আসবে, যখন  উম্মত পূর্ববর্তী ইহুদী খৃষ্টানদের অনুসরণ শুরু করবে। তখন যেন আমরা সাবধান থাকি। ইহুদী খৃষ্টানদের অনুসরণ না করে, কুরআন ও সুন্নাহের অনুসারী হই।

قَوْله: (لتتبعن) ، بِضَم الْعين وَتَشْديد النُّون. قَوْله: (سنَن من قبلكُمْ) ، أَي: طَرِيق الَّذين كَانُوا قبلكُمْ، وَالسّنَن بِفَتْح السِّين: السَّبِيل والمنهاج، وَقَالَ الْكرْمَانِي: ويروى بِالضَّمِّ. قَوْله: (شبْرًا بشبر) ، نصب بِنَزْع الْخَافِض تَقْدِيره: لتتبعن سنَن من قبلكُمْ اتبَاعا بشبر ملتبس بشبر وذراع ملتبس بِذِرَاع، وَهَذَا كِنَايَة عَن شدَّة الْمُوَافقَة لَهُم فِي المخالفات والمعاصي، (عمدة القارى شرح صحيح البخارى، باب ما ذكر عن بنى اسرائيل، رقم-6543،-16/43)

(وَعَنْ أَبِي سَعِيدٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -: (لَتَتَّبِعُنَّ “) بِتَشْدِيدِ التَّاءِ الثَّانِيَةِ وَضَمِّ الْعَيْنِ، أَيْ: لَتُوَافِقُنَّ بِالتَّبَعِيَّةِ (” سُنَنَ مَنْ قَبْلَكُمْ “) بِضَمِّ السِّينِ جَمْعُ سُنَّةٍ، وَهِيَ لُغَةً الطَّرِيقَةُ، حَسَنَةً كَانَتْ أَوْ سَيِّئَةً، وَالْمُرَادُ هُنَا طَرِيقَةُ أَهْلِ الْأَهْوَاءِ وَالْبِدَعِ الَّتِي ابْتَدَعُوهَا مِنْ تِلْقَاءِ أَنْفُسِهِمْ بَعْدَ أَنْبِيَائِهِمْ، مِنْ تَغَيُّرِ دِينِهِمْ وَتَحْرِيفِ كِتَابِهِمْ، كَمَا أَتَى عَلَى بَنِي إِسْرَائِيلَ حَذْوَ النَّعْلِ بِالنَّعْلِ، (مرقاة المفاتيح، كتاب الآداب، باب تغير الناس، رقم-5361)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

Print Friendly, PDF & Email
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

এটাও পড়ে দেখতে পারেন!

মেয়েদের নাক ও কান ছিদ্র করার হুকুম কী?

প্রশ্ন নাক ও কান ছিদ্র করাতে আল্লাহ তায়ালার সৃষ্টির মধ্যে কোন পরিবতর্ন  করা আসবে কিনা? …