প্রচ্ছদ / তালাক/ডিভোর্স/হুরমত / বিয়ের আগে বলল “তুমি ঢাকায় এলে বিয়ের সাথে সাথেই তালাক” উক্ত কথার হুকুম কী?

বিয়ের আগে বলল “তুমি ঢাকায় এলে বিয়ের সাথে সাথেই তালাক” উক্ত কথার হুকুম কী?

প্রশ্ন

নাম প্রকাশে অনিচ্ছুক,ঢাকা।

আসালামুয়ালায়কুম,

আমার অতি কাছের একজনের জীবনে ঘটিত সমস্যার সমাধান চাচ্ছি।

উনি ঢাকায় থাকেন।উনার হবু স্ত্রী ঢাকার বাইরে থাকেন। আর কিছুদিন পর ঢাকায় তাদের বিয়ে।

মেয়েটি বিয়ের আগে তার কথা অমান্য করে একবার ঢাকায় আসে।এতে তিনি রেগে গিয়ে মোবাইল ফোনে বলেন (লিখিত নয়)-

১ম বার-যদি তুমি আবার ঢাকায় আসো তাহলে যেদিন আমাদের বিয়ে হবে সেদিন তালাক।

২য় বার-যদি তুমি আবার ঢাকায় আসো তাহলে যেদিন আমাদের বিয়ে হবে সেদিন তালাক।

কিন্তু ৩য় বার বলেন-যদি তুমি আবার ঢাকায় আসো আমার অনুমতি ছাড়া তাহলে যেদিন আমাদের বিয়ে হবে সেদিন অটোমেটিক তালাক।

তার মতে তার নিয়ত ছিল যে-মেয়েটি যদি বিয়ের আগে আবার তার অনুমতি ছাড়া ঢাকায় আসে তাহলে যেদিন তাদের বিয়ে হবে সেদিন ১ তালাক হবে।

বিশেষ দ্রষ্টব্য :মেয়েটিকে যখন তিনি উক্ত কথা গুলো বলেছিলেন তখনও তারা স্বামী স্ত্রী নয় এবং মোবাইল এর মাধ্যমে বলেন।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

উপরোক্ত কথা বলার পর প্রথম সূরত হল দু’টি। যথা-

উপরোক্ত কথা বলার পর উক্ত মেয়ে একবারও ঢাকা আসেনি।

উপরোক্ত কথা বলার পরও উক্ত মেয়ে ছেলেটির অনুমতি ছাড়া ঢাকায় এসেছে।

যদি প্রথম সূরত হয়, অর্থাৎ উপরোক্ত কথা বলার পর একবারও উক্ত মেয়ে ঢাকায় অনুমতি ছাড়া না আসে, তাহলে তালাকের কোন প্রসঙ্গই আসছে না। উপরোক্ত মেয়েকে ছেলেটি নির্বিঘ্নে বিয়ে করতে পারে।

বিয়ের পর আর উক্ত কথাটির কোন গ্রহণযোগ্যতা থাকবে না। যেহেতু তালাকের সম্পৃক্ততা করা হয়েছে বিয়ের আগের সাথে। তাই বিয়ের পর ঢাকায় এলে কোন তালাক পতিত হবে না বিয়ের আগের কথা দ্বারা।

فى الهداية: وإذا أضافه إلى شرط وقع عقيب الشرط مثل أن يقول لامرأته إن دخلت الدار فأنت طالق ” وهذا بالاتفاق لأن الملك قائم في الحال والظاهر بقاؤه إلى وقت وجود الشرط فيصح يمينا أو إيقاعا ” (الهداية، كتاب الطلاق، باب الأيمان فى الطلاق-2/385، الفتاوى الهندية-1/420)

যদি দ্বিতীয় সূরত হয়, অর্থাৎ ছেলেটির উপরোক্ত কথা বলার পরও অনুমতি ছাড়াই মেয়েটি ঢাকায় এসে থাকে। তাহলে এটিরও দুই সূরত। যথা-

১)

প্রশ্নে উল্লেখিত তিনবারের ৩টি কথা বলার পর উক্ত মেয়ে অনুমতি ছাড়া ঢাকায় এসেছে।

২)

প্রথমবার বলার পর একবার এসেছে। দ্বিতীয়বার বলার পর আবার এসেছে। তৃতীয়বার বলার পর আবার এসেছে।

এ দুই সূরতের মাঝে যদি প্রথম সূরত হয়, তাহলে বিয়ের সাথে সাথেই উপরোক্ত মেয়ে এক তালাকে রেজয়ীপ্রাপ্তা হয়ে যাবে। তারপর ছেলে মেয়ের দুইজন শরয়ী সাক্ষির উপস্থিতিতে আবার বিবাহ সম্পাদন করে নিলেই স্বামী স্ত্রী হিসেবে থাকতে পারবে। বাকি পরবর্তীতে স্বামী দুই তালাকের মালিক থাকবে।

কিন্তু যদি দ্বিতীয় সূরত হয়। অর্থাৎ প্রতিবার বলার পর মেয়েটি কথা ভঙ্গ করে ঢাকায় এসে থাকে। আর ছেলেটি প্রতিবারই নতুন করে উপরোক্ত কথা বলতে থাকে। তাহলে তিনবার শর্ত ভঙ্গ ও তিনবার শর্ত দেবার দ্বারা তিন তালাকের শর্ত সম্পাদিত হয়ে যাবে।

সেই হিসেবে উপরোক্ত মেয়েকে বিবাহ করার সাথে সাথে তিন তালাক পতিত হয়ে যাবে। তাই উপরোক্ত মেয়ের সাথে উক্ত ছেলে ঘর সংসার করতে পারবে না। পৃথক হয়ে যাওয়া আবশ্যক। [মাফহুম-নিজামুল ফাতওয়া-২/১৮৭-১৯০]

كما يستفهم من فتح القدير: ولو قال لها (لغير المدخول بها) ان دخلت الدار فانت طالق واحدة وواحدة، فدخلت وقعت عليها واحدة عند ابى حنيفة وقال ثنتان (بعد بحث طويل) وَلَوْ سَلِمَ التَّعَاقُبُ فِي التَّعْلِيقِ فَالْمُتَعَلِّقَاتُ بِشَرْطٍ وَاحِدٍ عَلَى التَّعَاقُبِ تَنْزِلُ جُمْلَةً عِنْدَ وُجُودِهِ كَمَا لَوْ حَصَلَ بِأَيْمَانٍ تَتَخَلَّلُهَا أَزْمِنَةٌ؛ كَمَا لَوْ قَالَ: إنْ دَخَلْتِ الدَّارَ فَأَنْتِ طَالِقٌ ثُمَّ بَعْدَ زَمَانٍ قَالَ: إنْ دَخَلْتِ فَأَنْتِ طَالِقٌ فَدَخَلَتْ يَقَعُ الْكُلُّ اتِّفَاقًا، (فتح القدير-2/188

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

আট ভরি স্বর্নের উপর কতটুকু যাকাত আবশ্যক?

প্রশ্ন আচ্ছালামুয়ালাইকুম। মুহতারাম আমার একটা প্রশ্ন স্বর্ণের কত ভরি হলে যাকাত দিতে হবে। আর আমার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস