প্রচ্ছদ / প্রশ্নোত্তর / নিত্য পণ্য, টাকা, ডিপিএস, সুদী টাকার উপর যাকাত এবং বোনকে যাকাত দেয়া সম্পর্কিত কয়েকটি মাসআলা

নিত্য পণ্য, টাকা, ডিপিএস, সুদী টাকার উপর যাকাত এবং বোনকে যাকাত দেয়া সম্পর্কিত কয়েকটি মাসআলা

প্রশ্ন  

আসসালামু আলাইকুম,

যাকাত সম্মন্ধে আমার কয়েকটি প্রশ্ন। যথাসম্ভব দ্রুত উত্তর আশা করছি।

যাকাতের ক্ষেত্রে-

১. আমি কি বৎসরের শুরুর টাকার হিসাব করব নাকি শেষের?

২. আমার কাছে সোনা, রূপা কোনটাই নাই, কিন্তু ৭.৫ ভরি স্বর্ণ বা ৫২.৫ ভরির দামের সমপরিমান নগদ টাকা আছে। এটার উপর যাকাআত দিতে হবে?

৩. আমি যেদিন যাকাতের হিসাব করব সেদিন আমার ব্যাংক ব্যালেন্সে সুদসহ হিসাব করব নাকি সুদের টাকা বাদ দিব?

৪. যেদিন আমি হিসাব করব ঐদিন আমি পরিবারের খরচে টাকা আলাদা না করেই হিসাব করব নাকি খরচসহ হিসাব করব?

৫. নিত্য ব্যবহার্য জিনিস যেমন- কম্পিউটার, ল্যাপটপ, দামী মোবাইল, মোটরসাইকেল, গাড়ী ইত্যাদির উপর কি যাকাআত দিতে হবে?

৬. আমার বোনকে কি যাকাত দিতে পারব?

৭. ডিপিএস, ইন্সুরেন্সের টাকার উপর কি যাকাআত দিতে হবে?

প্রশ্নকারী-

মো: মনিরুল ইসলাম

মালিবাগ, ঢাকা।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

যাকাতের ক্ষেত্রে কোন সময়ের টাকার হিসেব করা হবে?

যে সময় যাকাত আদায় করা হচ্ছে সে সময়ের টাকার হিসেব করা হবে। উদাহরনতঃ যাকাত যখন ওয়াজিব হয়েছিল তখন ব্যক্তির কাছে ছিল ৫ লাখ টাকা। কিন্তু যখন বছরান্তে যখন যাকাত আদায় করছে, তখন লোকটির কাছে আছে ৭লাখ টাকা বা ৪ লাখ টাকা। তাহলে ঐ সময় ৭ লাখ বা ৪ লাখ টাকার যাকাত আদায় করতে হবে। বছরের শুরুতে যখন যাকাত ওয়াজিব হয়েছিল সে সময়কার টাকা হিসেবে নয়।

فى الدر المختار-  (والمستفاد) ولو بهبة أو إرث (وسط الحول يضم إلى نصاب من جنسه) فيزكيه بحول الاصل،

وفى رد المحتار- ( قوله إلى نصاب ) قيد به ؛ لأنه لو كان النصاب ناقصا وكمل بالمستفاد فإن الحول ينعقد عليه عند الكمال ، بخلاف ما لو هلك بعض النصاب في أثناء الحول فاستفاد ما يكمله فإنه يضم عندنا ، وأشار إلى أنه لا بد من بقاء الأصل ؛ حتى لو ضاع استأنف للمستفاد حولا منذ ملكه ، فإن وجد منه شيئا قبل الحول ولو بيوم ضمه وزكى الكل ، (رد المحتار، كتاب الزكاة، باب زكاة الغنم-3/214 زكريا، بدائع الصنائع-2/15)

স্বর্ণ রোপা ছাড়া শুধু টাকার মালিকের উপর যাকাত ওয়াজিব হয় কি?

হ্যাঁ, আপনার কাছে স্বর্ণ বা রোপা না থাকলেও স্বর্ণ বা রোপার যে কোন একটির নেসাব পরিমাণ মূল্যের টাকার মালিক হলেই আপনার উপর যাকাত আদায় করা আবশ্যক হয়ে যাবে। স্বর্ণ বা রোপা থাকা আবশ্যক নয়। এর সমমূল্যের টাকা থাকলেই যথেষ্ট।

وفى رد المحتار- أن الزكاة تجب في النقد كيفما أمسكه للنماء أو للنفقة ، وكذا في البدائع في بحث النماء التقديري .(رد المحتار، كتاب الزكاة، مطلب في زكاة ثمن المبيع وفاء –3/179 زكريا، وفى البحر الرائق-2/206)

 

সুদি বা হারাম টাকার উপর যাকাত ওয়াজিব হবে কি?

না সুদি টাকার উপর যাকাত ওয়াজিব হয় না। তাই যাকাত দেয়ার জন্য ব্যাংক ব্যালেন্স হিসেব করার সময় সুদি টাকার হিসেব করার কোন প্রয়োজন নেই। শুধুমাত্র মূল টাকা যা ব্যাংকে রাখা হয়েছিল তার উপর যাকাত আবশ্যক হবে। সুদী বা হারাম টাকা মূল মালিকের কাছে ফেরত দেয়া জরুরী। যদি তা দেয়া সম্ভব না হয়, তাহলে সওয়াবের নিয়ত ছাড়া দান করা আবশ্যক।

 

فى معارف السنن- من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء (معارف السنن، كتاب الطهارة، باب ما جاء لا تقبل صلاة بغير طهور-1/34، الفتاوى الشامية، باب البيع الفاسد، مطلب فى من ورث مالا حراما-7/301، كتاب الحظر والإباحة، فصل فى البيع-9/554، بذل المجهود، كتاب الطهارة، باب فرض الوضوء- 1/37

وفى رد المحتار- لو كان الخبيث نصابا لا يلزمه الزكاة ؛ لأن الكل واجب التصدق عليه فلا يفيد إيجاب التصدق ببعضه

 (رد المحتار، كتاب الزكاة، باب زكاة الغنم-3/218 زكريا، بزازية على الهندية-2/86، النهر الفائق-1/413

 

যাকাত আদায় করার দিনের দৈনন্দিন খরচ বাদ দিতে হবে?

হ্যাঁ, যেদিন যাকাত আদায় করা হচ্ছে। সেদিনের নিত্য প্রয়োজনীয় খরচ বাদ দিয়ে বাকি টাকার হিসেবে করে যাকাত আদায় করতে হবে।

وفى رد المحتار- (و) فارغ (عن حاجته الاصلية) لان المشغول بها كالمعدوم

 (رد المحتار، كتاب الزكاة، مطلب في زكاة ثمن المبيع وفاء-3/178 زكريا)

নিত্য ব্যবহার্য বস্তুর উপর কি যাকাত আবশ্যক?

নিত্য ব্যবহার্য বস্তু, যেমন কম্পিউটার, ফ্রিজ, মোবাইল, সোফা ইত্যাদির উপর যাকাত আবশ্যক হয় না।

وَمِنْهَا فَرَاغُ الْمَالِ ) عَنْ حَاجَتِهِ الْأَصْلِيَّةِ فَلَيْسَ فِي دُورِ السُّكْنَى وَثِيَابِ الْبَدَنِ وَأَثَاثِ الْمَنَازِلِ وَدَوَابِّ الرُّكُوبِ وَعَبِيدِ الْخِدْمَةِ وَسِلَاحِ الِاسْتِعْمَالِ زَكَاةٌ ، وَكَذَا طَعَامُ أَهْلِهِ وَمَا يَتَجَمَّلُ بِهِ مِنْ الْأَوَانِي إذَا لَمْ يَكُنْ مِنْ الذَّهَبِ وَالْفِضَّةِ ، (الفتاوى الهندية، كتاب الزكاة، الباب الأول فى تفسير الزكاة وصفتها-1/173، النهر الفائق-1/415، رد المحتار-3/182 زكريا

সহোদর বোনকে যাকাত দেয়া যাবে কি?

হ্যাঁ, আপন বোনকে যাকাত দেয়া যাবে। বরং আপন বোনকে যাকাত দেয়া উত্তমও বটে।

فى رد المحتار- وقيد بالولادة لجوازه بقية الأقارب كالاخوة والاعمام والاخوال الفقراء بل هم اولى لأنه صلة وصدقة الخ (رد المحتار، كتاب الزكاة، باب المصرف-3/293، الفتاوى الهندية-1/190، طحطاوى على مراقى الفلاح-594

ডিপিএস, ইন্সুরেন্সের টাকার উপর কি যাকাত দিতে হবে?

যেহেতু এসব টাকার উপর ব্যক্তির মালিকানা পরিপূর্ণ বাকি থাকে। তাই এসব সম্পত্তির উপর যাকাত আসবে। যাকাত না আসার কোন কারণ নেই।

مَنْ كَانَ لَهُ نِصَابٌ فَاسْتَفَادَ فِي أَثْنَاءِ الْحَوْلِ مَالًا مِنْ جِنْسِهِ ضَمَّهُ إلَى مَالِهِ وَزَكَّاهُ الْمُسْتَفَادُ مِنْ نَمَائِهِ أَوَّلًا وَبِأَيِّ وَجْهٍ اسْتَفَادَ ضَمَّهُ (الفتاوى الهندية،كتاب الزكاة ، الباب الأول في تفسيرها وصفتها وشرائطها -1/175، البحر الرائق-2/202

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

অগ্রীম বাসা ভাড়ার উপর বছর অতিক্রান্ত হলে যাকাত কে দিবে?

প্রশ্নঃ মুহতারাম, অমি প্রতি মাসে ৩০ হাজার টাকা দেওয়ার শর্তে বাড়ি ভাড়া নেই। ভাড়া নেওয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস