প্রচ্ছদ / আধুনিক মাসায়েল / কোম্পানীর বস এক রেটে বিক্রি করতে বলার পর এর চেয়ে কমবেশি করে বিক্রি করে লাভ নেয়ার হুকুম কী?

কোম্পানীর বস এক রেটে বিক্রি করতে বলার পর এর চেয়ে কমবেশি করে বিক্রি করে লাভ নেয়ার হুকুম কী?

প্রশ্ন:

From: M M NOUR HOSSAIN
Subject: চাকরি সংক্রান্ত
Country : bangladesh
Message Body:
আমি একটি কোম্পানিতে চাকরি করি।বিভিন্ন কোম্পানির ওর্ডার নিয়ে কাজ করি। আমি একজন র্মাকেটিং কর্মকর্তা।আমাকে একটি কোম্পানির মাল তৈরির জন্য আমার কোম্পানি  রেট দিয়েছে পিছ ৫ টাকা,আমি ঐ কোম্পানিকে রেট দিয়োছি ৬ টাকা।অতিরিক্ত এক টাকা আমার জন্য হালাল ববে কিনা?
উল্লেখ্য আমার এক টাকা থেকে ঐ কোম্পানির থেকে যার মাধ্যমে অর্ডার নেই তাকেও অর্ধেক দিতে হয়। না হলে আমাকে সে অর্ডার দিবেনা।
তাকে দেওয়া না দেওয়া উভয় অবস্থার মাসয়ালা জানাবেন।

জবাব:

بسم الله الرحمن الرحيم

 

আপনি কোম্পানীর নির্দিষ্ট বেতনভূক্ত চাকরীজীবী। আপনাকে মূলত রাখাই হয়েছে অন্য কোম্পানী থেকে কাজ পাইয়ে দিয়ে কোম্পানীকে ব্যবসায় সুযোগ করে দেয়া। সুতরাং আপনার জন্য কোম্পানী নির্ধারিত রেটের চে’ বেশি টাকায় কাজ  নিয়ে তা কোম্পানীকে না জানিয়ে ভোগ করা জায়েজ হবে না। কারণ আপনার নেয়া কাজটি করবে কোম্পানীর নির্ধারিত ব্যক্তিরা। যাদের বেতন-ভাতা দেয় কোম্পানী আপনি নয়। যেসকর সরঞ্জামাদী ব্যবহৃত হবে উক্ত বস্তটি প্রস্তুত করতে তার খরচও বহন করবে কোম্পানী। তাই কাজটির মূল মালিক কোম্পানী। এতে তাদের অনুমতি ছাড়া অন্য কারো মুনাফা অর্জনটা খিয়ানত হবে। অন্যায় হবে। তাই এ কাজটি কিছুতেই জায়েজ নয়।

আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে ইরশাদ করেছেন- يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ لاَ تَأْكُلُواْ أَمْوَالَكُمْ بَيْنَكُمْ بِالْبَاطِلِ إِلاَّ أَن تَكُونَ تِجَارَةً عَن تَرَاضٍ مِّنكُمْ (29) অর্থাৎ হে মুমিনরা! তোমরা পরস্পরের মালকে অন্যায়ভাবে গ্রাস করনা, তবে ব্যবসায়িক পদ্ধতিতে পারস্পরিক সন্তুষ্টচিত্তে হল ভিন্ন কথা। {সূরা নিসা-২৯}

 

তবে আপনি যদি আপনার চাকরিকৃত কোম্পানীর কাছ থেকে এভাবে অনুমোদন নিয়ে নেন যে, আপনি কোম্পানীর নির্ধারিত রেটের চে’ বেশী যদি উসুল করতে পারেন, তাহলে কোম্পানী এতে অনুমোদন দিলে আপনার জন্য তা বৈধ হবে নতুবা নয়। আর আপনার জন্য যখন বৈধ হবে তখন তাকে দেয়াও বৈধ হবে। আর অনুমোদিত না হলে কারো জন্যই তা জায়েজ হবে না।

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

আট ভরি স্বর্নের উপর কতটুকু যাকাত আবশ্যক?

প্রশ্ন আচ্ছালামুয়ালাইকুম। মুহতারাম আমার একটা প্রশ্ন স্বর্ণের কত ভরি হলে যাকাত দিতে হবে। আর আমার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস