হোম / খাব ও তাবীর/স্বপ্ন ও ব্যাখ্যা / রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে কে স্বপ্নে দেখা
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে কে স্বপ্নে দেখা

প্রশ্ন

আসসসালামু আলাইকুম,

ফাসেক বা পাপী ব্যক্তি রাসূল (সঃ) কে স্বপ্নে দেখতে পারে কিনা? উল্লেখ্য আমি একবার রাসূল (সাঃ) কে স্বপ্নে দেখেছিলাম উনার চেহারা মুবারাক দেখতে পাইনি কিন্তু বুঝছিলাম উনি  ই। উনি একজনের সাথে হেটে যাচ্ছিলেন। আমি উনার কাছে দৌড়িয়ে গিয়ে পৌছালে বললেন দেরি হল যে আস্তে? জবাবে আমি বলছিলাম একজন হিন্দু ব্যাক্তিকে দীনের দাওয়াত দেওয়াই দেরি হল। আমি স্বপ্নে এর আগে একজন হিন্দুকে দাওয়াত দিচ্ছিলাম। এখন কথা হল সেদিন আমি ঘুম থেকে উঠে ফজর পড়তে পারিনি। আমার সন্দেহ হচ্ছে এটা শয়তানের ওয়াসওয়াসা নয়ত যেন আমি ভাবি আমি ভালো আমলদার মানুষ। ব্যাখ্যা জানালে বাধিত হব?

উত্তর

وعليكم السلام ورحمة الله وبكاته

بسم الله الرحمن الرحيم

আপনার স্বপ্নটি খুবই মুবারক স্বপ্ন। রাসূল সাঃ যে স্বপ্নে দেখে সে মূলত রাসূল সাঃ কেই দেখে থাকে। কারণ শয়তান রাসূল সাঃ এর আকৃতি ধারণ করতে পারে না। {সহীহ বুখারী-২/১০৩৬}

রাসূল সাঃ কে স্বপ্নে দেখার জন্য বুজুর্গ হওয়া, সুন্নাতের পাবন্দ হতে হবে এমন কোন শর্ত নেই। তাই আল্লাহ যাকে ইচ্ছে তাকেই রাসূল সাঃ কে স্বপ্নে দেখাতে পারেন। কারো জন্য সে দেখা বরকতময়। কারো জন্য সে দেখা বিপদজনক। যেমন কথিত আছে ভন্ড দেওয়ানবাগী নাকি রাসূল সাঃ কে স্বপ্নে দেখেছে। এই দেখা তার ভন্ডামী ও শিরকী আক্বিদা পরিবর্তন করতে পারেনি। বরং আরো বাড়িয়ে দিয়েছে। তাই স্বপ্নে রাসূল সাঃ কে দেখা ঐ ব্যক্তির জন্য কল্যানকর ও ভাল যার আক্বিদা সহীহ।

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

Print Friendly, PDF & Email
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

এটাও পড়ে দেখতে পারেন!

মাটির ঢিলা শুকিয়ে যাবার পর দ্বিতীয়বার ইস্তিঞ্জা করা যাবে?

প্রশ্ন মাটির ঢিলা দিয়ে ইস্তিঞ্জা করার পর উক্ত ঢিলা যদি শুকিয়ে যায়। তাহলে উক্ত ঢিলা …