হোম / প্রশ্নোত্তর / মহিলা শ্বশুর বাড়ি থেকে পিতার বাড়ি এলে সে কি মুসাফির হয়?

মহিলা শ্বশুর বাড়ি থেকে পিতার বাড়ি এলে সে কি মুসাফির হয়?

প্রশ্ন

আসসালামু আলাইকুম,

আশা করি আল্লাহ্‌র রহমতে আপনারা ভালই আছেন। আমার প্রশ্ন হলঃ

কসর সালাতের হুকুম কি? উদাহরণস্বরূপঃ আমি যদি চট্টগ্রাম থেকে কক্সবাজার যাই এবং সেখানে দুই দিন থাকি তাহলে কি আমি সালাত কসর করতে পারব? এক জায়গায় পড়েছিলাম ১৫ দিনের কম সময় ধরে অবস্থান করলে সালাত কসর করা যায়। এই সংক্রান্ত আরেকটি প্রশ্ন, আমার খালা প্রশ্ন করেছিলেন তিনি যদি শ্বশুরবাড়ি থেকে বাবার বাড়ি আসেন তাহলে কি তিনি সালাত কসর করতে পারবেন? উল্লেখ্য শ্বশুরবাড়ি ফেনী এবং বাবার বাড়ি চট্টগ্রাম।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

এখানে আপনার প্রশ্ন মূলত দু’টি। যথা-

কসর সফরে কতদিন থাকার নিয়ত করলে পড়তে হয়?

মহিলা তার পিত্রালয়ে আসলে কসর পড়তে পারবে কি না?

১ম প্রশ্নের জবাব

সফরের দূরত্বের নিয়তে আপন এলাকা পরিত্যাগ করার সাথে সাথেই কসর পড়ার বিধান শুরু হয়ে যায়। আর কোন স্থানে গিয়ে সেখানে যদি কমপক্ষে পনের দিন থাকার নিয়ত না করে, তাহলেও কসর পড়তে হবে। বেশি দিন থাকার নিয়ত করলে কসর করতে পারবে না। আপনি যা জানেন তা সঠিক।

فى تنوير الابصار- (من خرج من عمارة موضع إقامته) قاصدا مسيرة ثلاثة أيام ولياليها بالسير الوسط مع الاستراحات المعتادة صلى الفرض الرباعي ركعتين حتى يدخل موضع مقامه (الدر المختار، كتاب الصلاة، باب صلاة المسافر-2/121، قاضى خان-1/164)

২য় প্রশ্নের জবাব

যদি আপনার খালা তার শ্বশুরবাড়িকেই ওয়াতলে আসলী তথা মূল বাড়ি হিসেবে গ্রহণ করে থাকেন। অর্থাৎ সেখানেই তিনি মূলত থাকেন পরিবার নিয়ে। তাহলে এমতাবস্থায় পিতার বাড়িতে বেড়াতে এলে পনের দিনের কম থাকার নিয়ত করলে তিনি মুসাফির হবেন। তাই তার কসরই পড়তে হবে।

{ফাতাওয়া দারুল উলুম জাকারিয়া-২/৫১৪, ফাতাওয়া দারুল উলুম দেওবন্দ-৪/৪৮৩, আপকি মাসায়িল আওর উনকা হল-২/৩৮৩}

وَالْوَطَنُ الْأَصْلِيُّ هُوَ وَطَنُ الْإِنْسَانِ فِي بَلْدَتِهِ أَوْ بَلْدَةٍ أُخْرَى اتَّخَذَهَا دَارًا وَتَوَطَّنَ بِهَا مَعَ أَهْلِهِ وَوَلَدِهِ، وَلَيْسَ مِنْ قَصْدِهِ الِارْتِحَالُ عَنْهَا بَلْ التَّعَيُّشُ بِهَا وَهَذَا الْوَطَنُ يَبْطُلُ بِمِثْلِهِ لَا غَيْرُ، وَهُوَ أَنْ يَتَوَطَّنَ فِي بَلْدَةٍ أُخْرَى وَيَنْقُلَ الْأَهْلَ إلَيْهَا فَيَخْرُجَ الْأَوَّلُ مِنْ أَنْ يَكُونَ وَطَنًا أَصْلِيًّا حَتَّى لَوْ دَخَلَهُ مُسَافِرًا لَا يُتِمُّ (البحر الرائق، كتاب الصلاة، باب المسافر-2/136، حاشية الطحطاوى على مراقى الفلاح، باب صلاة المسافر-429، شرح منية المصلى-541)

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

Print Friendly, PDF & Email

এটাও পড়ে দেখতে পারেন!

হালাল ও হারাম মিশ্রিত সম্পদের মালিকের কাছ থেকে হাদিয়া গ্রহণের বিধান

প্রশ্ন মুফতী সাহেব, আসসালামু আলাইকুম। আমি একজন ইন্টার্নী ডাক্তার, ঢাকা মেডিকেল কলেজে কর্মরত আছি।  আমার কিছু প্রশ্ন ছিল, আশা করি উত্তর প্রদান করে বাধিত করবেন। নামঃ সালেহ মোহাম্মদ শোয়াইব দেশঃ বাংলাদেশ বিষয়ঃ ব্যাঙ্ক লোন নিয়ে বাড়ি …