হোম / কসম ও মান্নত / আল্লাহর নামে মান্নত করে মাজারের বা মসজিদের লোকদের খাওয়ানোর বিধান কী?
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

আল্লাহর নামে মান্নত করে মাজারের বা মসজিদের লোকদের খাওয়ানোর বিধান কী?

প্রশ্ন

কোন গায়রুল্লাহের নামে নয়, আল্লাহর নামে মান্নত করে তা কোন মসজিদ বা মাজারে উপস্থিত লোকদের খাওয়ানোর হুকুম কী?

উত্তর

بسم الله الرحمن الرحيم

যদি আল্লাহর নামে মান্নত করা হয়, আর সওয়াব কোন বুযুর্গ বা কোন ব্যক্তিকে পৌঁছানোর উদ্দেশ্য হয়, সেই সাথে আল্লাহর নামে জবাই করা হয়, তাহলে উক্ত মান্নত সহীহ আছে। মাজার বা মসজিদে আগত গরীবদের খাওয়ানোও জায়েজ আছে। ধনীদের নয়।

কিন্তু বর্তমানে মাজারগুলোতে যেভাবে শিরকী ও বিদআতি কাজ হচ্ছে। তা খুবই দুঃখজনক। কবরকে সেজদা করা, কবরের কাছে সাহায্য চাওয়া, মাজারের পাশে বসে গাঁজা খাওয়া ইত্যাদি নানাভিদ পাপাচার ও শিরকী কাজ করা হয় মাজারগুলোকে ঘিরে। তা’ই বর্তমান মাজারগুলোতে এসব মান্নতের গোস্ত পাঠানো কোনভাবেই ঠিক হবে না। বরং বস্তিগুলোর গরীব দুঃখীদের মাঝে এসব গোস্ত ও অর্থ বন্টন করে দেয়াই সবচে’ উত্তম হবে।

اللَّهُمَّ إلَّا إنْ قَالَ يَا اللَّهُ إنِّي نَذَرْت لَك إنْ شَفَيْت مَرِيضِي أَوْ رَدَدْت غَائِبِي أَوْ قَضَيْت حَاجَتِي أَنْ أُطْعِمَ الْفُقَرَاءَ الَّذِينَ بِبَابِ السَّيِّدَةِ نَفِيسَةَ أَوْ الْإِمَامِ الشَّافِعِيِّ أَوْ الْإِمَامِ اللَّيْثِ أَوْ اشْتَرَى حُصْرًا لِمَسَاجِدِهِمْ أَوْ زَيْتًا لِوَقُودِهَا أَوْ دَرَاهِمَ لِمَنْ يَقُومُ بِشَعَائِرِهَا إلَى غَيْرِ ذَلِكَ مِمَّا يَكُونُ فِيهِ نَفْعٌ لِلْفُقَرَاءِ وَالنَّذْرُ لِلَّهِ عَزَّ وَجَلَّ وَذِكْرُ الشَّيْخِ إنَّمَا هُوَ مَحَلٌّ لِصَرْفِ النَّذْرِ لِمُسْتَحِقَّيْهِ الْقَاطِنِينَ بِرِبَاطِهِ أَوْ مَسْجِدِهِ فَيَجُوزُ بِهَذَا الِاعْتِبَارِ، (رد المحتار، فصل فى العوارض المبيحة لعدم الصوم-2/439

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

Print Friendly, PDF & Email
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

এটাও পড়ে দেখতে পারেন!

আজানে মুয়াজ্জিন যখন “আশহাদু আন্না মুহাম্মাদার রাসূলুল্লাহ” বলে তখন দরূদ পড়া যাবে কী?

প্রশ্ন From: Md. Abu Abdullah Aumi বিষয়ঃ Azaner somoy Muhammad (Sm) er proti dorud pora …