হোম / নাম ও বংশ/নবজাতক / আলেম কাকে বলে? হক্কানী আলেম কাকে বলে? জাকির নায়েক কি আলেম? এলিয়েন বলতে কিছু আছে কি?

আলেম কাকে বলে? হক্কানী আলেম কাকে বলে? জাকির নায়েক কি আলেম? এলিয়েন বলতে কিছু আছে কি?

প্রশ্ন

আলেম কাকে বলে? হক্কানী আলেম চেনার উপায় কি? ডাক্তার জাকির নায়েক কি আলেম?

“এলিয়েনস” বলতে আসলে কি কিছু আছে?

উত্তর

بسم الله الرحمن الرحيم

 

 

আলেম শব্দের শাব্দিক অর্থ হল জ্ঞানী। কিন্তু প্রতিটি সমাজ ও রাষ্ট্রে শব্দের আলাদা একটি পারিভাষিক অর্থ থাকে। যে এলাকায় উক্ত শব্দটি ব্যবহার করা হয়ে থাকে, সে এলাকায় সে শব্দটি দিয়ে উক্ত পারিভাষিক অর্থটিই উদ্দেশ্য হয়ে থাকে। শাব্দিক অর্থ নয়।

যেমন শায়েখ। শায়েখ শব্দের অর্থ হল বয়স্ক, বুড়ো। কিন্তু আরবে এর দ্বারা প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষিত,ডিগ্রিপ্রাপ্ত ব্যক্তিকে বুঝানো হয়ে থাকে। আবার আমাদের দেশে সাধারণত যারা কুরআন ও সুন্নাহ থেকে মাসআলা বের করার যোগ্যতাও রাখে না, আবার যে যোগ্যতা রাখে তাকে মানে না, এমন ব্যক্তি যাদের আহলে হাদীস নামেই বেশি প্রসিদ্ধ তাদের কাছে জ্ঞানী ব্যক্তিদের সাধারণত শায়েখ বলা হয়ে থাকে।

আরবে যেমন প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষিত এবং ডিগ্রিপ্রাপ্ত ব্যক্তিদের শায়েখ বলা হয়। তেমনি আমাদের উপমহাদেশে আলেম বলতে এমনি দ্বীনী প্রতিষ্ঠান থেকে কুরআন, সুন্নাহ ও ফিক্বহে ইসলামী সম্পর্কে প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষিত এবং ডিগ্রিপ্রাপ্ত ব্যক্তিদের আলেম বলা হয়ে থাকে।

ডাক্তার জাকির নায়েক কোন আলেম নয়। তিনি একজন স্বঘোষিত গবেষক। মাসায়েল বিষয়ে যিনি মারাত্মক গলদ সব ফাতওয়া প্রদান করছেন। অথচ তার এসব ফাতওয়া দেয়ার কোন অধিকার নেই। বাকি তুলনামূলক ধর্মতত্বের উপর তার বক্তব্যগুলো খুবই উপকারী এবং চমৎকার। কিন্তু মাসআলা মাসায়েলের ক্ষেত্রে তার অবস্থানটি ভুল এবং বিভ্রান্তিকর।

হক্কানী আলেম চেনার উপায় কি?

একজন সাধারণ দ্বীনদার ব্যক্তিদের জন্য হক্কানী আলেম চিনার সবচে’ সহজ পদ্ধতি হল,যে আলেমের চেহারা ও পোশাকে সুন্নতের ছাপ রয়েছে,কথায় আচরণে তাকওয়া পরহেযগারী,দাওয়াত ও তাবলীগের প্রতি মোহাব্বত রাখে, হক তাসাউফের প্রতি  বিশ্বাস রাখে, বিদআতের বিরুদ্ধে সোচ্চার থাকে, সুন্নতের প্রতি থাকে সদা আগ্রহী, এবং এ উপমহাদেশে ইসলাম আসার পর থেকে নিয়ে সুন্নাহ সম্মত যে পদ্ধতিতে দ্বীন পালন হয়ে আসছে সে পদ্ধতির পূর্ণ ধারক বাহক হয়, ভিন্ন বিষয় উপস্থাপন করে সমাজে বিভ্রান্তি সৃষ্টি করে না, উক্ত ব্যক্তিকে আপনি হক্কানী আলেম হিসেবে  বুঝে নিতে পারবেন।

আরো সহজ হচ্ছে, যদি কোন ব্যক্তি উলামায়ে দেওবন্দের মত ও পথকে শ্রদ্ধা করে, এটিকে হক মনে করে, তাহলেই বুঝে নিবেন লোকটি আহলে হক উলামা।

এলিয়েন্স বলতে কোন কিছু আছে কি না? এ ব্যাপারে আমাদের জানা নেই।

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

Print Friendly, PDF & Email

এটাও পড়ে দেখতে পারেন!

হালাল ও হারাম মিশ্রিত সম্পদের মালিকের কাছ থেকে হাদিয়া গ্রহণের বিধান

প্রশ্ন মুফতী সাহেব, আসসালামু আলাইকুম। আমি একজন ইন্টার্নী ডাক্তার, ঢাকা মেডিকেল কলেজে কর্মরত আছি।  আমার কিছু প্রশ্ন ছিল, আশা করি উত্তর প্রদান করে বাধিত করবেন। নামঃ সালেহ মোহাম্মদ শোয়াইব দেশঃ বাংলাদেশ বিষয়ঃ ব্যাঙ্ক লোন নিয়ে বাড়ি …